জগন্নাথপুরে শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস পালন

Spread the love

 

মো.শাহজাহান মিয়া ::

 

সুনামগঞ্জের জগন্নাথপুরে প্রতি বছরের মতো এবারো শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস পালন করা হয়েছে।
জানাগেছে, ১৯৭১ সালের ৩১ আগস্ট পাক হানাদার বাহিনী তাদের দোসর রাজাকারদের সহযোগিতায় জগন্নাথপুর উপজেলার মিরপুর ইউনিয়নের শ্রীরামসি বাজারে গিয়ে শান্তি কমিটির আহবানে এলাকার নিরীহ মানুষকে জড়ো করে পিছ-মোড়া দিয়ে বেঁধে ফেলে। এক পর্যায়ে শ্রীরামসি বাজার ও বাজারের পাশ্ববর্তী একটি পুকুরপাড়ে নিয়ে পৃথক স্থানে সাড়িবদ্ধ ভাবে গুলি করে নির্বিচারে হত্যাযজ্ঞ চালায়। এতে প্রায় শতাধিক মানুষ শহীদ হন। সেই স্মৃতি বিজড়িত স্থানে গড়ে উঠেছে শহীদ স্মৃতিস্তম্ভ।
দেশ স্বাধীনের পর থেকে এসব শহীদদের স্বরণে প্রতি বছর শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদ নামের একটি সংগঠনের উদ্যোগে শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস পালন হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবারো শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে ৩১ আগস্ট মঙ্গলবার শহীদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পন, আলোচনাসভা ও শহীদদের রূহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
শহীদ স্মৃতি সংসদের সভাপতি মুহিবুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমজাদ মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আকমল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবদুল কাইয়ূম মশাহিদ ও অধ্যক্ষ হাজের আলী। বক্তব্য রাখেন, মিরপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক বাবুল মিয়া, পরিষদ নেতা মামুন হোসেন, জুয়েল আহমদ, ফারজিল মিয়া, নজরুল ইসলাম, মাসুম খান, কামরান আহমদ প্রমূখ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *