জগন্নাথপুরে যে কারণে নৌকার ভরাডুবি ও ধানের শীষের করুণ পরিণতি

 

মো.শাহজাহান মিয়া ::

 

সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভার নির্বাচন গত ১৬ জানুয়ারি সম্পন্ন হয়েছে। নির্বাচনে আওয়ামীলীগের কিছু সংখ্যক বিশ্বাস ঘাতক দলীয় নেতাকর্মীদের অসহযোগিতা ও দলীয় ভিতরগত কোন্দলের কারণে আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী বর্তমান পৌর মেয়র মিজানুর রশীদ ভূইয়ার নৌকা প্রতীকের ভরাডুবি হয়েছে। তার প্রমাণ হচ্ছে, আওয়ামীলীগের ঘাটি খ্যাত কয়েকটি কেন্দ্রে এবার নৌকার করুণ পরাজয় হয়েছে। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আক্তারুজ্জামান আক্তার চামচ প্রতীকে ৮৩৭৮ ভোট পেয়ে নির্বাচিত হন। আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মিজানুর রশীদ ভূইয়া নৌকা প্রতীকে পেয়েছেন ৮০১৮ ভোট। হাড্ডাহাড্ডি লড়াই করেও মাত্র ৩৬০ ভোটের ব্যবধানে নৌকার পরাজয় কোন অবস্থায় মেনে নিতে পারছেন না প্রার্থী, কর্মী-সমর্থক ও দলের ত্যাগী নেতাকর্মীরা। এ ব্যাপারে আওয়ামীলীগের প্রার্থী মিজানুর রশীদ ভূইয়া স্বীকার করে বলেন, দলের কিছু নেতাকর্মীর কারণে নৌকার ভরাডুবি হয়েছে।
এছাড়া আরেক জাতীয় প্রতীক ধানের শীষের করুণ পরিণতি হয়েছে। বিএনপি মনোনীত প্রার্থী হাজী হারুনুজ্জামান ধানের শীষ প্রতীকে মাত্র ৮১৭ ভোট পেয়ে জামানত হারিয়েছেন। এ বিষয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে অনেকে জানান, দলীয় গ্রুপিং ও গ্রহণ যোগ্য প্রার্থী নির্বাচনে ভূল হওয়ায় ধানের শীষের করুণ পরাজয় হয়েছে।
তবে ব্যক্তি ইমেজ ও কৌশলগত ভাবে এগিয়ে ছিলেন স্বতন্ত্র প্রার্থী সাবেক পৌর মেয়র আক্তারুজ্জামান আক্তার। নির্বাচনে ছিলেন একেবারেই নিরব। এতে ঘটেছে নিরব বিপ্লব। এর মধ্যে নির্বাচনের মাত্র ৩ দিন আগে তাঁকে বিএনপি থেকে বহিস্কার করায় জন-আবেগের পাল্লা ভারী হয়ে যায়। যে কারণে তাঁর সহজ জয় হয়েছে। এমন অভিমত ভোটারদের।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *